1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ঋণ সংকট : এশিয়া সফর বাতিল করেছেন বাইডেন

  • আপডেট টাইম : বুধবার, ১৭ মে, ২০২৩
  • ৮২ বার পঠিত

ডেস্ক রিপোট:মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এশিয়ায় আসন্ন সফর স্থগিত করেছেন এবং সম্ভাব্য ঋণ সংকট এড়াতে আলোচনার জন্য দ্রুত ওয়াশিংটনে ফিরে আসবেন। মঙ্গলবার হোয়াইট হাউস এ কথা জানিয়েছে।

বাইডেন বুধবার জি-৭ শীর্ষ সম্মেলনের জন্য জাপানে গেছেন, তবে মার্কিন ঋণের সীমা বাড়ানোর জন্য দেশীয় সংকট মোকাবেলায় পাপুয়া নিউ গিনি এবং অস্ট্রেলিয়ায় পরবর্তী সফর বাতিল করা হয়েছে।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, ‘সংকট এড়াতে সময়সীমার মধ্যে ব্যবস্থা নিতে জি-৭ শীর্ষ সম্মেলন শেষ হওয়ার পরে কংগ্রেস নেতাদের সয়েমড় বৈঠকের জন্য প্রেসিডেন্ট বাইডেন রোববার যুক্তরাষ্ট্রে ফিরে আসবেন।’

এতে বলা হয়, ‘প্রেসিডেন্ট এবং তার দল একটি বাজেট চুক্তি প্রদানের জন্য কংগ্রেসীয় নেতৃত্বের সাথে কাজ চালিয়ে যাবে যাতে এটি প্রেসিডেন্টের ডেস্কে পৌঁছাতে পারে।’

এ-৭ শীর্ষ সম্মেলনের পরে বাইডেন সিডনিতে কোয়াড নেতাদের এক বৈঠকে যোগ দেয়ার কথা ছিল, যা যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়া, জাপান এবং ভারতকে একত্রিত করবে।

তবে হোয়াইট হাউস বলেছে, বাইডেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজকে ফোন করে এই সফর বাতিল করার কথা জানিয়েছেন এবং তাকে একটি অনির্ধারিত তারিখে ওয়াশিংটনে রাষ্ট্রীয় সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্টের প্রথম ‘ঐতিহাসিক’ সফরে পাপুয়া নিউ গিনি যাওয়ার কথা ছিল। কারণ ওয়াশিংটন এই অঞ্চলে প্রভাব বিস্তারের জন্য বেইজিংয়ের সঙ্গে লড়াই করছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে দক্ষিণ প্রশান্ত মহাসাগরকে একটি কূটনৈতিক ব্যাকওয়াটার হিসাবে দেখা হয়েছিল, তবে এটি বাণিজ্যিক, রাজনৈতিক এবং সামরিক প্রভাবের জন্য প্রতিদ্ব›িদ্ধতা করার জন্য শক্তিগুলির জন্য এই অঞ্চল ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ ক্ষেত্র হয়ে উঠছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..